1. jubayer.jay@gmail.com : jubayer Ahmed : jubayer Ahmed
  2. admin@sylhetmail24.com : jubayer :
  3. shahabuddin1234@gmail.com : shuhebkhan :
  4. unoskhanrukon@gmail.com : unoskhan :
সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০১:০৭ পূর্বাহ্ন

অক্টোবর, নভেম্বরে করোনায় আরো বেশি প্রাণহানি দেখতে যাচ্ছে বিশ্ব

  • প্রকাশিত হয়েছে: সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০
  • ৪০ বার পড়া হয়েছে


বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে দিয়ে বলছে, একটি ভ্যাকসিনে শেষ হবে না করোনা মহামারি। সংস্থাটির ইউরোপীয় পরিচালক হান্স ক্লুগ বলেছেন, কোনো সম্ভাব্য টিকা সমস্ত বয়সের লোকের ক্ষেত্রে কাজে দেবে কি না তা জানা যায়নি। অক্টোবর ও নভেম্বর মাসে মৃত্যুর হার বাড়ার বিষয়েও সতর্ক করেন তিনি।

হান্স ক্লুগ এএফপিকে বলেন, আমি সব সময়ই শুনি, ‘ভ্যাকসিনে মহামারির অবসান হতে চলেছে’। কিন্তু অবশ্যই না! ভ্যাকসিনটি সব বয়সের জনগোষ্ঠীকে সহায়তা করবে কি না তা আমরা জানি না। আমরা এখনো এমন কিছু লক্ষণ পাচ্ছি যে এটি একটি গোষ্ঠীর ক্ষেত্রে কাজ করবে, অন্য গোষ্ঠীর জন্য নয়। তারপর যদি আমাদের বিভিন্ন ধরনের ভ্যাকসিন অর্ডার করতে হয় তাহলে কী এক দুঃস্বপ্ন তৈরি হবে!

হান্স ক্লুগ বলেন, এই মহামারিটি তবেই সম্পূর্ণভাবে শেষ হবে যখন আমরা এই মহামারিটিকে নিয়েই স্বাভাবিক জীবনযাপন করতে পারব। সুতরাং সবটাই নির্ভর করছে আমাদের ওপর। আর এটিই হলো করোনা নিয়ে ইতিবাচক বার্তা।

তিনি বলেন, করোনা আরো কঠিন হতে চলেছে। অক্টোবর, নভেম্বর মাসে আমরা আরো বেশি প্রাণহানি দেখতে যাচ্ছি। এটি কোনো ধরনের খেলা নয়। আমাদের পার্টি যাওয়া উচিত নয়। আমাদের সবাইকে প্রকৃতপক্ষে চিন্তা-ভাবনা করা উচিত যে কিভাবে করোনা ছড়িয়ে পড়াটা কমিয়ে আনতে পারি।

সূত্র: দ্য স্টার ইউকে।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো সংবাদ