1. jubayer.jay@gmail.com : jubayer Ahmed : jubayer Ahmed
  2. admin@sylhetmail24.com : jubayer :
  3. shahabuddin1234@gmail.com : shuhebkhan :
  4. unoskhanrukon@gmail.com : unoskhan :
সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ১২:৩৭ পূর্বাহ্ন
এক নজরে:

শান্তিতে নোবেলের জন্য মনোনয়ন পেলেন বাংলাদেশের ড. আবিদ

  • প্রকাশিত হয়েছে: মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০
  • ৭০ বার পড়া হয়েছে

চলতি বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের আলপার্ট মেডিকেল স্কুলের অধ্যাপক ড. রুহুল আবিদ এবং তার অলাভজনক সংস্থা হেলথ অ্যান্ড এডুকেশন ফর অল (হায়েফা) ।

ম্যাসাচুসেটস বোস্টন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক জিন-ফিলিপ বেলিউয়ের বরাত দিয়ে বাংলাদেশি একটি ইংরেজি দৈনিক এ তথ্য জানিয়েছে।

২০২০ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য ২১১ ব্যক্তি ও প্রতিষ্ঠান মনোনীত হয়েছে। তাদের মধ্যে অন্যতম ড. আবিদ।

ড. আবিদ ঢাকা মেডিকেল কলেজ থেকে স্নাতক শেষ করেছেন। পরে তিনি জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয় থেকে মোলিকিউলার বায়োলজি ও জৈব রসায়নে পিএইচডি অর্জন করেন। ২০০১ সালে হার্ভার্ড মেডিকেল স্কুল থেকে ফেলোশিপ সম্পন্ন করেন তিনি। ব্রাউন গ্লোবাল হেলথ ইনিশিয়েটিভের একজন নির্বাহী সদস্যও ড.আবিদ।

ডা. আবিদের এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের সুবিধাবঞ্চিতদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিয়ে আসছে। গত তিন বছরে এই প্রতিষ্ঠানটি প্রায় ৩০ হাজার পোশাক শ্রমিককে বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়েছে।  প্রায় ৯ হাজার সুবিধাবঞ্চিত নারী ও পোশাক শ্রমিককে জরায়ু ক্যানসার শনাক্ত ও চিকিৎসাসেবা দিয়েছে। এছাড়া কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবিরের দেড় হাজারেরও বেশি মানুষকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিয়েছে প্রতিষ্ঠানটি। বর্তমানে এই সংস্থাটি দুটি রোহিঙ্গা শরণার্থী শিবিরে করোনা সংক্রমণরোধে দক্ষতার প্রশিক্ষণ দিচ্ছে।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো সংবাদ
DMCA.com Protection Status