1. jubayer.jay@gmail.com : jubayer Ahmed : jubayer Ahmed
  2. admin@sylhetmail24.com : jubayer :
  3. shahabuddin1234@gmail.com : shuhebkhan :
  4. unoskhanrukon@gmail.com : unoskhan :
সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৩:৩১ অপরাহ্ন

’খিচুড়ি প্রশিক্ষণ এর জন্য বিদেশ যাওয়া লাগবে না ’

  • প্রকাশিত হয়েছে: শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০
  • ২৯ বার পড়া হয়েছে

প্রশিক্ষণের নামে বিদেশ ভ্রমণ যেন সরকারি প্রকল্প বাস্তবায়নের অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এর মাধ্যমে জনগণের করের টাকার অপব্যবহার করছে আমলাতন্ত্র। যুগের পর যুগ ধরে যারা ঠুনকো কারণে সরকারি অর্থে বিদেশ ভ্রমণের পরিকল্পনা করেন, তাদের বিরুদ্ধে তদন্ত শুরুর দাবি জানান বিশিষ্টজনরা।

দেশজুড়ে সমালোচনার মুখে হাজারখানেক কর্মকর্তার বিদেশ গিয়ে খিচুড়ি ব্যবস্থাপনা দেখার প্রস্তাব নাকচ করে দেয় পরিকল্পনা কমিশন। যার ব্যয় ধরা হয়েছিল পাঁচ কোটি টাকা।
এমন প্রস্তাব নতুন নয়। গণমাধ্যমের প্রতিবেদনে দেখা যায়, করোনা মহামারিতে সব বন্ধ থাকলেও তেলজাতীয় ফসল চাষ ও মৌ পালনে প্রশিক্ষণ নিতে ৬৬ সরকারি কর্মকর্তার বিদেশ যাওয়ার প্রস্তাব যায় পরিকল্পনা কমিশনে। যার ব্যয় ধরা হয় দুই কোটি টাকা।
যুগের পর যুগ ধরে সরকারের বিভিন্ন প্রকল্পে ভবন পরিদর্শন, হাত ধোয়া, পুকুর খনন, পশু পালনসহ নানা কারণ দেখিয়ে বিদেশ ভ্রমণের প্রস্তাব করা হয়। প্রশিক্ষণের নামে বিদেশ ভ্রমণের এমন পরিকল্পনাকে অনৈতিক ও অযৌক্তিক মনে করেন বিশেষজ্ঞরা।
টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার কত প্রকার ও কি কি, এগুলো শিখতে বা জানতে হলে বিশ্ববাসীকে বাংলাদেশে আসতে হবে। খিচুড়ি তো বাংলাদেশের একটি খাবার, তাহলে এটা শেখার জন্য কোটি কোটি টাকা ব্যয় করে কেনো বিদেশে যেতে হবে?
ডিজিটাল বাংলাদেশে এ ধরনের প্রশিক্ষণ ঘরে বসেই সম্ভব বলে মন্তব্য করেন টিআইবির নির্বাহী পরিচালক।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, এই সব বিষয়গুলো খুবই হাস্যকর। আর এইসব কাজ গোপনে চলে। যখন ফাঁস হয়ে যায় তখন মানুষ হাসাহাসি করে ও বিরক্ত হয়।


সুশাসনের জন্য নাগরিক এর সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, এটা কল্পনাকেও হার মানায়। কোনও বিবেক-বুদ্ধি সম্পন্ন ব্যক্তি এই প্রস্তাব করতে পারে বলে আমি মনে করি না। অতীতে এমন অনেক হয়েছে। পুকুর কাটার জন্য বিদেশে যাওয়াসহ নানা কারণে অযথা বিদেশে যাওয়া।
যেনতেন কারণ দেখিয়ে বিদেশ ভ্রমণের পরিকল্পনা যারা করেন তাদের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেয়ার দাবি জানান বিশেষজ্ঞরা।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো সংবাদ
DMCA.com Protection Status