1. jubayer.jay@gmail.com : jubayer Ahmed : jubayer Ahmed
  2. admin@sylhetmail24.com : jubayer :
  3. shahabuddin1234@gmail.com : shuhebkhan :
  4. unoskhanrukon@gmail.com : unoskhan :
শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০৫:২৪ অপরাহ্ন

শাকিব খান এবং পাঁচটি মুভি

  • প্রকাশিত হয়েছে: মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০
  • ১০৪ বার পড়া হয়েছে

আমাদের ইন্ডাস্ট্রিতে শাকিব খান সবচেয়ে আলোচিত ও সবচেয়ে সমালোচিত সুপারস্টার। কিন্তু অবশ্যই এই পোস্টে তার ব্যক্তিগত জীবন আসবেনা। শুধুমাত্র কথা হবে তার ক্যারিয়ারের ভালো কিছু কাজ নিয়ে…..

.

চারবার ন্যাশনাল এওয়ার্ড পাওয়া এই সুপারস্টার বর্তমান সময়ের সবচেয়ে পারিশ্রমিক নেয়া একজন এক্টর। তার ২১ বছরের ক্যারিয়ারে প্রচুর প্রচুর মুভি করেছেন। কিন্তু প্রায় সবই তেমন ভালো কাজ নয়। বলা যায়, তার স্ক্রিপ্ট চয়েজ খুবই বাজে।
১৯৯৯ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত “অনন্ত ভালোবাসা” মুভির মাধ্যমে ক্যারিয়ার শুরু করেন। ক্যারিয়ারের প্রথম ৫ বছর বেশ স্ট্রাগল করেছেন। তবে সবচেয়ে লজ্জার ব্যাপার হলো ২০০০ ও ২০০১ সালের শাকিবের প্রায় মুভিগুলোই অশ্লীলতার দায়ে দুষ্ট ছিলো।

তবে ২০০২ এর দিকে সুপারস্টার শাবনূর, রিয়াজ ও ফেরদৌসের সাথে সাপোর্টিং ক্যারেক্টারে অসাধারণ সব পারফর্মেন্স দিয়ে তাকে সন্তুষ্ট থাকতে হয়েছে। ফুল নেবো না অশ্রু নেবো(২০০২), নাচনেওয়ালী(২০০২), ও প্রিয়া তুমি কোথায়(২০০২), স্বপ্নের বাসর(২০০৩), প্রাণের মানুষ(২০০৩) মুভিগুলোতে সাপোর্টিং রোলে শাকিবের পারফর্মেন্স চোখে পড়ার মত ছিলো।

২০০৪ সালে একক নায়ক হিসেবে এবং শক্তিশালী অভিনেতা হিসেবে একটি মুভিতে বেশ প্রভাব ফেলে সাকিব। মুভিটির নাম “খুনি সিকদার(২০০৪)”। এই মুভিটা শাকিবের অভিনয়ের ওয়ান-ম্যান শো ছিলো।

তার ক্যারিয়ারের সবচেয়ে টার্নিং পয়েন্ট হয়ে দাঁড়ায় ২০০৫ সাল। এই বছরেই বাঁধা(২০০৫), আমার স্বপ্ন তুমি(২০০৫), সিটি টেরর(২০০৫) মুভিগুলো রিলিজ করে।
তিনটি মুভিতেই তার অভিনয় ছিলো সবচেয়ে আলোকিত। এরপর থেকে তার ক্যারিয়ারের উত্থান ঘটে।

তার পুরো ক্যারিয়ারের দিকে তাকালে দেখা যায় শাবনূর-শাকিব জুটিটাই সবচেয়ে জনপ্রিয় ও মানসম্পন্ন ছিলো। শাকিব-অপু বা শাকিব-বুবলি বা শাকিব-সাহারা বা শাকিব-পপি, শাকিব-পূর্ণিমা, শাকিব-মুনমুন জুটিগুলো তেমন আহামরি কিছু ছিলোনা। তাইতো নায়িকার থেকে বরং সমসাময়িক নায়কদের সাথে তার জুটিগুলো অসাধারণ ছিলো। সবচেয়ে বেশি মুভির জুটি ছিলো আমিন খানের সাথে। কিন্তু এক “নাচনেওয়ালী” ছাড়া বাকিগুলো সবই বাজে কাজ ছিলো। তাই কম কাজ করলেও রিয়াজ-শাকিব, ফেরদৌস-শাকিব, মান্না-শাকিব, ডিপজল-শাকিব জুটি দেখলে বুঝা যায়, সাকিব কতটা ভালো অভিনেতা।

সুপারস্টার রিয়াজের সাথে তার বেশ কয়েকটি মুভি থাকলেও, আমি বাঁধা(২০০৫) মুভিটির কথা তুলে ধরবো। আল্লু অর্জুনের আরিয়া(২০০৪) মুভির রিমেক এই মুভিতে শাকিব যে অভিনয়টা দিয়েছে, তাতে রিয়াজকে ছাড়িয়ে গেছে সে।
সুপারস্টার ফেরদৌসের সাথেও কয়েকটি মুভি আছে তার, তার মধ্যে আমার স্বপ্ন তুমি(২০০৫) তে শাকিব শুধু ফেরদৌসকেই নয়, সুপারস্টার শাবনূরকেও ছাড়িয়ে গেছে।
সুপারস্টার মান্নার সাথে সিটি টেরর(২০০৫) মুভিতে মান্না ও শাকিব খান দুজনেই সমান তালে সমান মাপে অভিনয় করেছেন।

এসব কম্পারিজানেই বুঝা যায় শাকিব রোমান্টিক-ড্রামা-একশন সব মুভিতেই সমান তালে পারদর্শী।

ভালো ডিপজলের সাথে শাকিবের বেশ কিছু মুভি বেশ সাড়া ফেলে। তার মধ্যে কোটি টাকার কাবিন(২০০৬) ও চাচ্চু(২০০৬) সবচেয়ে আলোচিত ও জনপ্রিয় মুভি।
কিন্তু আমার মনে হয় শাকিব খান ক্লাসের সেই মেধাবী ছাত্র, যাকে বারবার প্রেশারে রাখতে হয়। প্রেশারে থাকলে ভালো কিছু করে, আর প্রেশার না থাকলে যাচ্ছেতাই কাজ করে…

যাইহোক তার ক্যারিয়ারের বেস্ট পাঁচটি কাজগুলো তুলে ধরছিঃ

স্পয়লারবিহীন

.
🔴05. City Terror (2005)
Genre: Action, Drama, Romance
IMDB: 7.4/10

এম এ রহিম পরিচালিত এই মুভিটি ২০০৫ সালে মুক্তি পায়। মান্না তখন ইন্ডাস্ট্রির লিডিং সুপারস্টার। তাই এই মুভিতেও মান্নাই ছিলেন লিড ক্যারেক্টারে, আর শাকিব ছিলেন সেকেন্ড লিড ক্যারেক্টারে। তবে এই দুটি ক্যারেক্টারকেই নির্ভর করে মুভিটি এগিয়েছে।

তাই পুরো মুভিটা মান্না ও শাকিবের অনবদ্য পারফর্মেন্সে দুর্দান্ত ছিলো। এই মুভিতে শাকিবের পারফর্মেন্স মনে রাখার মত ছিলো।

.
🔴04. Shikari (2016)
Genre: Action, Crime, Drama
IMDB: 6.7/10

বাংলাদেশ-ইন্ডিয়ার যৌথ প্রযোজনার এই মুভিটি পরিচালনা করেছেন জয়দেব মুখার্জি। প্রযোজনায় ছিলেন জাজ মাল্টিমিডিয়া ও এসকে মুভিজ।

এই মুভিকে বলা যায় গত দশকের শাকিবের নবজন্মের সূচনা। জয়দেব মুখার্জি নতুন এক শাকিবকে নিয়ে আসেন। দুই বাংলাতেই লুকস থেকে শুরু করে শাকিবের অভিনয় বেশ প্রশংসিত হয়। মুভিতে শাকিব ছাড়াও সব্যসাচী চক্রবর্তী, শ্রাবণী চ্যাটার্জি ও অমিত হাসান অন্যতম ছিলেন।

.
🔴03. Swatta (2017)
Genre: Drama
IMDB: 7.5/10

গত দশকের শাকিবের শিকারীর পর আরও একটি ভালো কাজ ছিলো এই মুভিটি। পরিচালনা করেছেন হাসিবুল রেজা কল্লোল।
জয়ন্ত চট্টোপাধ্যায় ও পাওলী দাম অভিনিত এই মুভিটি শাকিবকে চতুর্থ বারের মত ন্যাশনাল এওয়ার্ড এনে দেয়৷ পুরো মুভিতে শাকিবের লুকস ও অভিনয় দেখার মত ছিলো।

এই মুভির দুটি গান বেশ সাড়া ফেলে। কিংবদন্তি শিল্পী জেমসের “তোর প্রেমেতে অন্ধ হলাম” আরেকটি মমতাজের “না জানি কোন অপরাধে”।
পারসোনালি দুটি গানই আমার খুবই প্রিয়।

.
🔴02. Shuvaa (2006)
Genre: Drama, Romance
IMDB: 8.1/10

চাষী নজরুল ইসলাম সম্পর্কে গতকালকের পোস্টেই বললাম। রবীন্দ্রনাথের “শুভাষিনী” গল্পে থেকে নির্মিত এই অফট্র‍্যাকের মুভিতে পূর্ণিমা বধির মেয়ের চরিত্রে অভিনয় করেছে।
আর শাকিব ছিলো ওর ক্যারেক্টারে অসাধারণ অনবদ্য।
শাকিবের ৭ বছরের ক্যারিয়ারে বা এখন পর্যন্ত পুরো ক্যারিয়ারে এই মুভিটি তার ল্যান্ডমার্ক বলা যায়।

.
🔴01. Amar Shopno Tumi (2005)
Genre: Action, Romance
IMDB: 6.9/10

রোমান্টিক একশন জনরার এই মুভিটি হাসিবুল ইসলাম মিজান পরিচালনা করেছেন।
মুক্তি পায় ২০০৫ সালে। সুপারস্টার শাবনূর ও ফেরদৌসকে ছাপিয়ে গিয়ে, শাকিব সুমন চরিত্রে উজ্জ্বল নক্ষত্র হয়ে উঠে।
তখনকার সময়ে একজন সাপোর্টিং নায়কের কাছ থেকে এতো ভালো পারফর্মেন্স কেউ আশা করেনি।
মুভিটি শাকিবের জন্য ছিলো ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট।

এছাড়াও শাকিবের আরও বেশ কিছু কমার্শিয়াল মুভি আছে। সেগুলো নিয়ে অন্যকোনো দিন কথা হবে।

লেখকঃ- ইমরুল হাসান অনিক

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো সংবাদ
DMCA.com Protection Status