1. jubayer.jay@gmail.com : jubayer Ahmed : jubayer Ahmed
  2. admin@sylhetmail24.com : jubayer :
  3. shahabuddin1234@gmail.com : shuhebkhan :
  4. unoskhanrukon@gmail.com : unoskhan :
বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৪:২৯ অপরাহ্ন

করোনাকে জয় করলেন বিশ্বের সাবেক সবচেয়ে স্থূল ব্যক্তি

  • প্রকাশিত হয়েছে: বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০
  • ৭১ বার পড়া হয়েছে
করোনাকে জয় করলেন বিশ্বের সাবেক সবচেয়ে স্থূল ব্যক্তি

মেক্সিকোর সেই হুয়ান পেদ্রো ফ্রাঙ্কো, যিনি এক সময় ছিলেন বিশ্বের সবচেয়ে স্থূল ব্যক্তি ছিলেন। অনেক প্রচেষ্টায় সেই অবস্থা থেকে কিছুটা উতরে উঠেছেন। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও পালমোনারির জটিলতায় ভুগছেন তিনি। এমন অবস্থায়ও তিনি জয় করলেন করোনাভাইরাসকে।

অতিরিক্ত ওজনের কারণে এক সময় মরণদশা অবস্থা ছিল তার। ওজন দাঁড়িয়েছিল ৫৯৫ কেজি, মেরু অঞ্চলের পুরুষ ভালুকের চেয়ে বেশি। শরীরের অবিশ্বাস্য ওই জনের জন্যই ২০১৭ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বুকে নাম উঠেছিল তার।

তবে বেঁচে থাকার ছাড়েননি ফ্রাঙ্কো। কয়েক বছর ধরে ডায়েট, ব্যায়াম ও অস্ত্রোপচারের মাধ্যমে পাকস্থলী ছোট করে ওজন অনেকটা কমিয়ে এনেছেন। বর্তমানে তার ওজন প্রায় ২০৮ কিলো।
৩৬ বছর বয়সী ফ্রাঙ্কো সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হন। শরীরে নানা ধরনের জটিলতা থাকায় নতুন এই রোগটি মোকাবিলা করা কঠিন হয়ে পড়েছিল তার জন্য।

করোনা থেকে সেরে ওঠা নিয়ে মধ্য মেক্সিকোর আগুয়াস্কালিয়েন্তেস নিজের বাড়ি থেকে ফ্রাঙ্কো এএফপিকে বলেন, “এটা খুবই আক্রমণাত্মক রোগ। জ্বরের সঙ্গে আমার মাথা ব্যথা ছিল, শরীর ব্যথা ছিল, শ্বাস নিতেও কষ্ট হচ্ছিল। আমি খুবই ঝুঁকিতে থাকা ব্যক্তি ছিলেন।”

ফ্রাঙ্কোর স্থূলতা কমানো নিয়ে চিকিৎসক দলের প্রধান চিকিৎসক আন্তোনিও কাস্তানেদা বলেন, “যেসব রোগী ডায়বেটিসে আক্রান্ত, যারা উচ্চ রক্তচাপ ও হার্টে সমস্যা রয়েছে তাদের গুরুতর জটিলতায় ভোগার সম্ভাবনা রয়েছে।”

এদিকে, ফ্রাঙ্কো করোনাভাইরাস থেকে সেরে উঠলেও ছোঁয়াচে এই রোগে মারা গেছেন তার ৬৬ বছর বয়সী মা ফ্রাঙ্কো। তার বিশ্বাস, উচ্চ রক্তচাপ ও ডায়বেটিস বর্তমানে নিয়ন্ত্রণে থাকার কারণেই করোনা থেকে আরোগ্য লাভ করেছেন তিনি।

করোনাভাইরাসে পর্যুদস্ত দেশগুলোর মধ্যে মেক্সিকো অন্যতম। প্রায় ৭৫ হাজার মৃত্যুতে বৈশ্বিক তালিকায় চতুর্থস্থানে আছে উত্তর আমেরিকা মহাদেশের দেশটি। আক্রান্ত ছাড়িয়েছে ৭ লাখ ১০ হাজার।

স্থূল শিশুদের দিক থেকে দেশ হিসেবে মেক্সিকোর অবস্থান বিশ্বের শীর্ষে। আর স্থূল প্রাপ্ত বয়স্ক মানুষদের মধ্যে দেশটির অবস্থান দ্বিতীয়।

করোনায় এখন পর্যন্ত মেক্সিকোতে যাদের মৃত্যু হয়েছে তাদের অধিকাংশই উচ্চ রক্তচাপ, ডায়বেটিস ও স্থূলতার সমস্যা ছিল।

সূত্র: এএফপি

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো সংবাদ
DMCA.com Protection Status