1. jubayer.jay@gmail.com : jubayer Ahmed : jubayer Ahmed
  2. admin@sylhetmail24.com : jubayer :
  3. shahabuddin1234@gmail.com : shuhebkhan :
  4. unoskhanrukon@gmail.com : unoskhan :
শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০৬:৩৯ পূর্বাহ্ন

ক্ষোভে ফুঁসছে পুরো সিলেট!

  • প্রকাশিত হয়েছে: রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০
  • ৬১ বার পড়া হয়েছে

ক্ষোভে ফুঁসছে পুরো সিলেট। গত দুই দিন থেকে বিক্ষোভ, মিছিল, মানববন্ধন আর প্রতিবাদসভায় নগরীসহ সিলেটের পথগুলো উত্তাল। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও মানবাধিকার সংগঠনগুলো একটিমাত্র ইস্যুতে সিলেট এখন এক কাতারে। দল-মত নির্বিশেষ সবাই বিচারের কাঠগড়ায় দেখতে চান ধর্ষকদের, চান সর্বোচ্চ এবং দৃষ্টান্তমূলক শাস্তি।

গত শুক্রবার বিকেলে স্বামীর সঙ্গে দৃষ্টিনন্দন এমসি কলেজ ক্যাম্পাস ও আশপাশ এলাকায় ঘুরতে গিয়েছিলেন এক গৃহবধূ। সন্ধ্যায় তাদের কলেজের পেছনের গেট থেকে ছাত্রাবাসে ধরে নিয়ে যায় ছাত্রলীগের ৬ নেতাকর্মী। এরপর দুইজনকে মারধর করা হয় এবং স্বামীকে আটকে রেখে স্ত্রীকে গণধর্ষণ করে ছাত্রলীগ নেতাকর্মীলা। খবর পেয়ে রাত ১০টার ছাত্রাবাস থেকে ওই দম্পতিকে উদ্ধার করে পুলিশ।

দেশের আধ্যাত্মিক রাজধানী খ্যাত সিলেটভূমিতে ন্যাক্কারজনক এ ঘটনাকে কেন্দ্র করে শনিবার (২৬ সেপ্টেম্বর) সকাল থেকেই রাস্তায় নামেন প্রতিবাদিরা। উত্তাল হয়ে উঠে নগরীসহ পুরো সিলেট। ধর্ষকদের দ্রুত গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আন্দোলনকারীরা পালন করেন নানা কর্মসূচি।

শনি ও রোববার (২৬ ও ২৭ সেপ্টেম্বর) এই দুইদিন নগরীর বিভিন্ন সড়ক ও স্থানে মিছিল, বিক্ষোভ প্রদর্শন, মানববন্ধন, প্রতিবাদ সভা এবং মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ করে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও মানবাধিকার সংগঠন।

এসব কর্মসূচি পালনকালে প্রতিবাদিরা বলেন, সিলেট একটি শান্তির জনপদ। দেশের আধ্যাত্মিক রাজধানী খ্যাত এ শহরে কোনো ধর্ষক-অপরাধীর ঠাই নেই। সিলেটের মানুষ দল-মত নির্বিশেষে সবাই ধর্ষকদের বিরুদ্ধে সোচ্চার। তাদের কঠিন থেকে কঠিনতর শাস্তি প্রদান করা হোক।

বিক্ষোভকারীরা আরো বলেন- সিলেট এমসি কলেজ শুধু এ অঞ্চলেরই নয়, সারা দেশের জন্য গর্ব ও ঐতিহ্যের একটি বিদ্যাপীঠ। কিন্তু বার বার ঐতিহ্যবাহী এই শিক্ষাপ্রতিষ্ঠানকে ছাত্ররূপী কুলাঙ্গাররা কলুষিত করে। সর্বশেষ গত শুক্রবার স্বামীর কাছ থেকে স্ত্রীকে কেড়ে নিয়ে ছাত্রলীগ কর্মীদের ধর্ষণের বর্বর ঘটনা সিলেটের সুমহান মর্যাদাকে ভুলুণ্ঠিত করেছে। সেই সঙ্গে শান্ত এ জনপদের মা-বোনদের চরম আতঙ্কিত করে তুলেছে। তারা এখন নিজেদের অনিরাপদ মনে করছেন। এমসি কলেজের ছাত্রাবাসে নারী ধর্ষণকারী সেই অমানুষদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করে সিলেটকে আবারও শান্ত করা হোক, দূর করে হোক মা-বোনদের আতঙ্ক, নিশ্চিত করা হোক নারীদের নিরাপত্তা।

জানা গেছে, রোববার (২৭ সেপ্টেম্বর) বিকাল ৩টায় সিলেট মহানগর ছাত্রলীগের উদ্যোগে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে, সকাল সাড়ে ১১ টায় সিলেট জেলা ও এমসি কলেজ ছাত্রলীগের উদ্যোগে এমসি কলেজের মূল ফটকের সামনে, সিলেট জেলা বিএনপির উদ্যোগে দুপুর ১২টায় এমসি কলেজের ছাত্রাবাসের সামনে, বিকাল ৪টায় এমসি কলেজের ছাত্রাবাসের সামনে সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেট ও সম্মিলিত নাট্য পরিষদ সিলেট, বিকাল ৪টায় সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, যুব ইইনয়ন, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী সিলেট জেলা, বিকাল সাড়ে ৪টায় শহীদ মিনারে সামনে সিলেট শহরস্থ গোয়াইনঘাট ছাত্র পরিষদ, বেলা ২টায় নগরীর কোর্ট পয়েন্টে সিলেট তালামিযের উদ্যোগে পৃথক পৃথক মানবন্ধন, বিক্ষোভ এবং প্রতিবাদসভাসহ নানা কর্মসূচি পালিত হয়।

এছাড়াও সব ধর্ষকদের দ্রুত গ্রেফতার এবং শাস্তির দাবিতে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করে সিলেট জেলা ও মহানগর ছাত্রদল। এর আগে শনিবার (২৬ সেপ্টেম্বর) নগরীতে পুলিশি বাঁধা সত্তেও প্রতিবাদ সভা ও মিছিল করে ছাত্রদল।

তাছাড়া শনিবার দিনভর এই ইস্যুতে নানা কর্মসূচি পালন করে বিভিন্ন সংগঠন।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো সংবাদ
DMCA.com Protection Status