1. jubayer.jay@gmail.com : jubayer Ahmed : jubayer Ahmed
  2. admin@sylhetmail24.com : jubayer :
  3. shahabuddin1234@gmail.com : shuhebkhan :
  4. unoskhanrukon@gmail.com : unoskhan :
শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০৯:৫৯ পূর্বাহ্ন

স্বয়ংক্রিয়ভাবে বাড়ছে না সৌদি ভিসার মেয়াদ: পররাষ্ট্রমন্ত্রী

  • প্রকাশিত হয়েছে: মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০
  • ২৪ বার পড়া হয়েছে

ছুটিতে থাকা সৌদি আরব প্রবাসীদের ভিসার মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে বাড়ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। তিনি বলেন, সৌদি দূতাবাস স্বীকৃত ৩১টি প্রতিষ্ঠানের মাধ্যমে প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন করতে হবে। সোমবার ( ২৮ সেপ্টেম্বর ) সন্ধ্যার পর মন্ত্রণালয় থেকে বের হবার সময় সাংবাদিকদের একথা বলেন মন্ত্রী। তবে আগের ঘোষণা অনুযায়ি আকামার মেয়াদ ২৪ দিন স্বয়ংক্রিয়ভাবে বাড়ছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, “সৌদি চাচ্ছে সঠিক ভিসাধারীদের মেয়াদ বৃদ্ধি করতে। তাই একটু যাচাই-বাছাই করে অরিজিনাল কাগজপত্র দেখে তারা ভিসার মেয়াদ বাড়াবে। এজন্য স্বীকৃত প্রতিষ্ঠানের মাধ্যমে আবেদন নেবে ঢাকায় সৌদি দূতাবাস।”

মন্ত্রী বলেন, “রাস্তার মোড়ে অবরোধ করা এটা খুবই দুখ:জনক। আমাদের তো শত্রু আছে। তারা এসব ছবি নিয়ে সৌদিকে দেখাবে, বলবে দেখো তোমরা কাদের নিতে চাও যারা বিশৃঙ্খলা সৃষ্টি করে।” তিনি বলেন, যাদের বৈধ ভিসা ও আকামা আছে বা থাকবে তারা সঠিক সময়ে যেতে পারবেন। এ জন্য সকলকে শান্ত থেকে অপেক্ষা করার পরামর্শ দেন তিনি।

ঢাকায় দূতাবাসের মাধ্যমে ভিসার মেয়াদ বাড়াতে কয়েকটি কাগজপত্র প্রয়োজন হবে। স্বীকৃত সার্ভিস সেন্টার থেকে জানানো হয়েছে, স্বাভাবিক সময়ে রি-এন্ট্রি ভিসার মেয়াদ বাড়াতে যেসকল কাগজপত্র লাগে। ( ১) সৌদি জাওয়াজাতের প্রিন্টের মূল কপি যেখানে আকামার মেয়াদ লেখা থাকবে। (০২) সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত কফিলের আবেদনযুক্ত চিঠি। (০৩) পাসপোর্ট ও এক্সিট রি-এন্ট্রি ভিসার মূল কপি। (০৪) সৌদি আরবের এয়ারপোর্ট থেকে বের হওয়ার তারিখসহ প্রিন্টের মূল কপি। (০৫) মেয়াদসহ আকামর ফটোকপি।

ছুটিতে থাকা প্রবাসীদের অনেকেই প্রবাস বার্তাকে বলেন, দূতাবাস থেকে যেসকল কাগজপত্র চাওয়া হচ্ছে তা কারো পক্ষেই দেয়া সম্ভব না। অনেকের কফিল ( স্পন্সর ) ফোন ধরছেন না। অনেকেই কোম্পানীতে চাকরি করতেন, তাদের কোম্পানী এখন যোগাযোগ করছে না। এই অবস্থায় কফিল থেকে কাগজপত্র আনা সম্ভব না।

এদিকে, দেশে থেকেও অনেকেই কফিলের মাধ্যমে ভিসার মেয়াদ বাড়িয়ে নিয়েছেন। এমন অন্তত ১০ জনের সাথে কথা হয় এই প্রতিবেদকের। তারা বলেন , যাদের আকামার মেয়াদ আছে তারা স্পন্সর বা কফিলের মাধ্যমে অনলাইনে এক্সিট রি-এন্ট্রি ভিসার মেয়াদ বাড়িয়ে নিতে পারছেন। এজন্য ভিসার মেয়াদ বাড়াতে কফিলের সাথে যোগাযোগের পরামর্শ তাদের। এটাই সহজ হবে বলে মনে করেন তারা।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো সংবাদ
DMCA.com Protection Status