1. jubayer.jay@gmail.com : jubayer Ahmed : jubayer Ahmed
  2. admin@sylhetmail24.com : jubayer :
  3. shahabuddin1234@gmail.com : shuhebkhan :
  4. unoskhanrukon@gmail.com : unoskhan :
সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০:১১ পূর্বাহ্ন

আজারবাইজান-আর্মেনিয়া সংঘাত নিরসনে আলোচনায় তুরস্ক ও রাশিয়া

  • প্রকাশিত হয়েছে: শনিবার, ১০ অক্টোবর, ২০২০
  • ৩৬ বার পড়া হয়েছে

আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার বিদ্যমান সংঘাত উত্তরণে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আহ্বানে দেশ দ‌ু’টি মস্কোতে শান্তি আলোচনায় বসেছে। বৈঠকে ওই দেশের পররাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি রুশ পররাষ্ট্রমন্ত্রীও অংশ নিয়েছেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, তিন পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে আলোচনা চলছে।

এরআগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শান্তি আলোচনার জন্য যুদ্ধরত আর্মেনিয়া ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীকে মস্কো সফরের আমন্ত্রণ জানান। তিনি বলেন, মানবিক কারণে নাগোরনো-কারাবাখে যুদ্ধ বন্ধ করা উচিত।

শান্তি আলোচনার আগে জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বলেছেন, আমরা আলোচনার জন্য প্রস্তুত। কিন্তু কোনো দেশের প্রভাবে আর্মেনিয়াকে কোনো ছাড় দেয়া হলে তা মেনে নেয়া হবে না। আমরা শান্তিপূর্ণভাবে সমস্যা সমাধানে আরো একটা সুযোগ দিতে চাই। এটাই আর্মেনিয়ার শেষ সুযোগ।

নাগরনো-কারাবাখ অঞ্চলটি আজারবাইজানের বলে আন্তর্জাতিকভাবে স্বীকৃত কিন্তু ১৯৯০’র দশক থেকে সেটি আর্মেনিয়ার নিয়ন্ত্রণে রয়েছে। গত ২৭ সেপ্টেম্বর থেকে নগরনো-কারাবাখ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু হয়। এজন্য দু’দেশ পরস্পরকে দায়ী করেছে।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো সংবাদ
DMCA.com Protection Status